কুয়াকাটা সৈকতে আবারো ভেসে এলো মৃত ডলফিন


tushar প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০২২, ১১:১২ AM /
কুয়াকাটা সৈকতে আবারো ভেসে এলো মৃত ডলফিন

কুয়াকাটা সমুদ্রসৈকতে আবারো একটি মৃত ডলফিন ভেসে এসেছে। গতকাল রবিবার সকালে জোয়ারে সৈকতের পশ্চিম দিকের অংশে এটি ভেসে আসে। ইরাবত প্রজাতির ডলফিনটি উদ্ধার করেছেন স্বেচ্ছাসেবী সংগঠন ব্লুগার্ড সদস্যরা। উপকূলের জীববৈচিত্র্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকো ফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালীর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, ডলফিনটি খুব বেশি সময় আগের মৃত নয়। এর দৈর্ঘ্য ৪ ফুট ৫ ইঞ্চি, ওজন ৪০ কেজি। এর বাঁ পাশের পাখনাটি কেটে ফেলা হয়েছে। তার ধারণা, জেলেদের জালে আটকা পড়লে ডলফিনটির কান, পাখনা ও ঠোঁট কেটে জাল থেকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টার সময় ডলফিনটি গুরুতর জখম হয়।

সাগরিকা বলেন, ডলফিনসহ সমুদ্রের জীববৈচিত্র্যের নিরাপদ আশ্রয় নিশ্চিত করা দরকার। বহুদিন ধরেই তারা এ দাবি জানিয়ে আসছেন। দ্রুত এদিকে নজর না দিলে সমুদ্রের প্রাণীকুল আরও হুমকিতে পড়বে।

পটুয়াখালী জেলা বন কর্মকর্তার নির্দেশে ব্লুগার্ড সদস্যরা ডলফিনটি মাটিচাপা দেন। জেলা বন বিভাগের কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ডলফিন মৃত্যুর ঘটনায় তারা উদ্বিগ্ন। ডলফিন রক্ষায় বেশ কয়েকবার জেলেদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কুয়াকাটা সৈকতে ২০২১ সালে ২৩টি মৃত ডলফিন পাওয়া গেছে। তবে চলতি বছর এটাই প্রথমবার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, আইন অনুযায়ী সাগরের সংরক্ষিত এরিয়াগুলো দেখভালের মতো সরকারের লোকবল এবং অবকাঠামো নেই। ব্যবস্থাপনায়ও আছে দুর্বলতা।