শুরু হচ্ছে বইমেলা, জানা গেল তারিখ


tushar প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৩, ২০২২, ১১:৫০ PM /
শুরু হচ্ছে বইমেলা, জানা গেল তারিখ

অমর একুশে বইমেলা আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বলে দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে বলে জানান বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। আজ বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন বাংলা একাডেমির সচিব। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন বিকেল ৩টায় ভার্চুয়ালি বইমেলা উদ্বোধন করবেন।

এর আগে অমর একুশে বইমেলা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত শর্ত সাপেক্ষে করার প্রস্তাব দেয় বাংলা একাডেমি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির বইমেলা আয়োজক কমিটির এক সভায় এ প্রস্তাব গৃহীত হয়। এরপর এটি সংস্কৃতি মন্ত্রণালয়ে প্রস্তাব আকারে পাঠানো হয়। বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

ওইদিন তিনি বলেন, ‌স্বাস্থ্যবিধি মানা ও টিকা নেওয়ার শর্তে ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা আয়োজনের প্রস্তাব করা হয়েছে। এর আগে ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরুর কথা থাকলেও গত ১৬ জানুয়ারি তা দুই সপ্তাহের জন্য পিছিয়ে দেওয়া হয়।

১৬ জানুয়ারি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সল হাসান এ তথ্য জানিয়ে বলেন, ‘করোনা পরিস্থিতির জন্য সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী একুশে বইমেলা দুই সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত দিয়েছেন।’

প্রতি বছর ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হয়ে থাকে। তবে গত বছর করোনার প্রকোপের কারণে প্রায় দেড় মাস পর শুরু হওয়া এই মেলা কঠোর বিধিনিষেধের কারণে তেমন জমেনি। এবার যথাসময়ে বইমেলা শুরু হবে বলে জানিয়েছিল বাংলা একাডেমি। তবে গত প্রায় দুই মাস ধরে করোনার প্রকোপ উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে বইমেলার আয়োজক প্রতিষ্ঠান।